সবুজ পৃথিবীর অঙ্গীকার

৫ই জুন বিশ্ব পরিবেশ দিবস। ‘পরিবেশ’ কথাটির ব্যাপ্তি প্রাণী জগতের সর্বস্তরে সমান ভাবে কার্যকর।

সমস্ত জীব জগৎ প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে নির্ভরশীল তার চারপাশের পরিবেশের উপর। বেঁচে থাকার সমস্ত উপকরণ জল, আলো, হাওয়া, খাদ্য আমরা পরিবেশ থেকেই পেয়ে থাকি। অনান্য প্রাণী পশু – পাখী আমাদের পরিবেশের অংশ এবং তারাও তাদের খাদ্য ও বাসস্থানের জন্য পরিবেশের উপর নির্ভরশীল।

এছাড়া পরিবেশ অনেক প্রাকৃতিক শক্তির উৎস যার উপর ভিত্তি করেই দাঁড়িয়ে আছে আজকের নাগরিক সভ্যতা। আর এই সভ্যতার চাকা ঘুরিয়ে নিয়ে যেতে গিয়েই আমরা ভুলতে বসেছি পরিবেশের অপরিসীম দানের কথা। সভ্য মানুষের কার্যকলাপের কারণে পরিবেশ আজ প্রায় ধ্বংসের মুখে এসে দাঁড়িয়েছে।

প্রাকৃতিক শক্তির যথেচ্ছ ব্যবহার, বনাঞ্চল ধ্বংস করে নগর স্থাপন, কলকারখানা ও যানবাহন থেকে নির্গত বিষাক্ত ধোঁয়া আমাদের বায়ু মণ্ডলের ওজন স্তরের ক্ষতি করে চলেছ প্রতিনিয়ত। এর সাথে যোগ হয়েছে প্লাস্টিক নামক বস্তুটির ব্যবহার, মাটির দূষণ। এর ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হয়ে দেখা দিচ্ছে বিশ্ব উষ্ণায়ণের মত সমস্যা। । ইতিমধ্যে গলতে শুরু করেছে হিমালয়ের বরফ, সমুদ্রের জলস্তর বেড়ে যাওয়া, একের পর এক প্রাকৃতিক বিপর্যয়ের সন্মুখিন আমাদের পরিবেশ, আমাদের পৃথিবী। বৈজ্ঞানিকগণ বলছেন এইভাবে চলতে থাকলে সেইদিন আর বেশি দূরে নেই যখন জীব জগতের অস্তিত্ব সঙ্কট তৈরি হবে। জীব বৈচিত্র্য হারিয়ে যাবে এই পৃথিবীর বুক থেকে।

একথা ঠিক যে পরিবেশ থেকে আমরা যা পেয়ে থাকি তা পুরোটা হয়তো আমরা ফিরিয়ে দিতে পারি না কিন্তু ভবিষ্যতের কথা ভেবে একে রক্ষা করার জন্য কিছু পদক্ষেপ নিতে হবে আমাদের সকলকে। বৃক্ষ রোপণ , জল অপচয় রোধ ও বন্যপ্রান রক্ষা আমাদের সকলের সামাজিক দায়িত্ব। প্লাস্টিক বর্জন ও পরিবেশ বান্ধব জিনিসের ব্যবহার সম্পর্কে সকলকে সচেতন হতে হবে। বৃক্ষ রোপণ কর্মসূচীর মধ্যে দিয়ে আমাদের এই সুন্দর পৃথিবীকে করে তুলতে হবে শস্য শ্যামলা। আগামী প্রজন্মের পায়ের নীচে থাকুক সবুজ ঘাস আর মাথায় থাকুক মহীরুহের ছায়া, এই হোক আমাদের বিশ্ব পরিবেশ দিবসে অঙ্গীকার।


Disclaimer

This column does not necessarily reflect the opinion of the editorial board of Juventus Flair and its owners.


About The Author

Chaitali Guha is a columnist of Juventus Flair. She is one of the facilitators of Milkyway Preschool, Belgharia. She lives in Belgharia. She had never missed any ODI played by Men in blue. She spends most of her free time in her rooftop garden just because the plants there makes her happy. She loves to cook new dishes for her family and son

25 views